শৈশব

                                        শৈশব

জানেন একটা সময় ছিল যখন বোধ বুদ্ধি বলে কিছুই জন্মায়নি আমার মধ্যে... যা ছিল তা নিতান্তই ছেলেমানুষি । সেইসময় নরম বিছানার উপর বসে আকাশ পাতাল স্বপ্ন দেখতাম । কখনো দেখতাম মস্ত বড় পুলিশ অফিসার হয়ে গেছি কখনো বা দেখতাম ডক্টর আবার কখনো বা ইঞ্জিনিয়ার । আজকে তিরিশ এর কোটায় দাঁড়িয়ে সেইসব দিনের কথা মনে পড়লে সত্যি খুব হাসি পায় । এখন আমি একটা মাল্টিন্যাশনাল কোম্পানি তে চাকুরীরত , মাস গেলে মোটা অংকের অর্থ উপার্জন করি ঠিক ই কিন্তু শৈশবের বন্ধুত্ব শব্দের যে অর্থ আমি জেনেছিলাম বর্তমানে সেই অর্থ খুঁজে পাওয়া যেন এক অসাধ্য সাধন কাজ । এখানে বন্ধুত্ব শব্দের পিছনে স্বার্থ ছাড়া কিছু মেলে না । আর মা বাবার আদর করে মাথায় হাত বুলিয়ে দেওয়া ! যাক সেই কথা নাই বা বললাম । অর্থ উপার্জনের খেলায় মেতে উঠে জীবন টা যেন একটা রেস ট্র্যাকে পরিণত হয়েছে , যেখানে ক্লান্তি শব্দটি অভিধান বহির্ভুত যা আছে তা হলো শুধুই অর্থের সুখ । না আছে কোনো শান্তি , না আছে ভালোবাসা । মাঝে মাঝে মনে হয় একটা টাইম মেশিন বানিয়ে শৈশবে ফিরে যাই । সেখানে হয়তো এত অর্থ থাকবে না কিন্তু শান্তি আনন্দ ভালোবাসার মতো দুর্লভ জিনিস তো থাকবে , হারিয়ে যাওয়া বন্ধুত্ব শব্দের অর্থটা তো খুঁজে পাওয়া যাবে । সত্যি শৈশব টা বড়োই মধুর কিন্তু কি করা যাবে জীবন তো জীবনের মতো এগোতেই থাকবে তাকে আটকাবে এমন সাধ্যি তো আমাদের নেই । চিন্তা দুঃখ কষ্ট এসব যেন বয়সের সাথে সমানুপাতিক । আর ভালোলাগেনা বড় হতে, ভালোলাগেনা রেস ট্র্যাক এ দৌড়ে দৌড়ে জীবনটাকে শেষ করে দিতে ...আমি আবার ছোট হতে চাই । জীবনযুদ্ধে লড়াই করতে করতে শৈশবের ঠিকানাটা কোথায় যেন হারিয়ে গেছে । মা গো আমাকে আরেকটি বারের জন্য শৈশবের ঠিকানা দাও ,  আমি যে শৈশবে ফিরতে চাই ।।।
        
                                                             ~ শুভম

Comments

Unknown said…
Moner kotha bole6is vai Ami o firte chaiiii .........
Unknown said…
Moner kotha bole6is vai Ami o firte chaiiii .........
Unknown said…
Cholbe guru 😊👍👌
Storypedia said…
Guyzzz read it and comment ur opinion 😃

Popular posts from this blog

বন্ধন

জীবন